আসল নাম

Bryan Lloyd Danielson

জন্মদিন

২২ মে, ১৯৮১

জন্মস্থান

এবেরডিন, ওয়াশিংটন, US

বাসস্থান

ফিনিক্স, এরিজোনা, US

উচ্চতা

৫ ফুট ১০ ইঞ্চি (১.৭৮ মি)

ওজন

৯৫ কেজি (২১০ পাউন্ড)

ট্রেনারস

William Regal, TWA, Shawn Michaels

অভিষেক

৪ অক্টোবর, ১৯৯৯


বাচ্চা বাচ্চা চেহারা, ছোটো খাটো দেহের গঠন, উচ্চতাও তেমন একটা না, শরীরে নেই কোনো ট্যাটু, ড্রেসাপ ও তেমন আহামরী না, পূর্বপুরুষরা নেই রেসলিং এ। এই ব্যক্তি আবার রেসলার হবেন কিভাবে? আমি বলছি PG এরার সেরা এবং ইতিহাসের অন্যতম সেরা টেকনিক্যাল রেসলার Bryan Lloyd Danielson এর ব্যাপারে, বর্তমান রেসলিং এর অন্যতম সেরা এই টেকনিক্যাল রেসলার হলেন ফর্মার WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন Daniel Bryan। 

১৯৮১ সালের ২২ মে আমেরিকার ওয়াশিংটনের এবেরডিনে জন্মগ্রহণ করেন বর্তমান প্রো-রেসলিং এর জনপ্রিয় এই রেসলার। তিনি সেই রেসলারদের মধ্যে অন্যতম যারা নিজেদের পুশ পুরোপুরি নিজেদের জনপ্রিয়তার বলে অর্জন করেছেন। WWE একতান্ত্রিক কোম্পানি এখানে সবাইকে সমান ভাবে মূল্যায়ন করা হয়না। তেমনি ভাবে কোণায় পড়েছিল এক হীরের টুকরো। যাকে বলা হত B+ রেসলার। তবে ট্যালেন্ট কে কখনো মাটি চাপা দিয়ে রাখা যায়না, একদিন না একদিন বেরিয়ে ঠিকই আসেই। ঠিক তেমনি বেরিয়ে আসেন এই ব্যক্তি। 

তার মধ্যে ছিল অন্যরকম এক আশ্চর্য জনক শক্তি যার ফলে তিনি ফ্যান দের খুব সহজে তার দিকে টানতে পারতেন, এবং তিনি খুবই কম সময়ে সব দর্শক দের মন জয় করে ফেলেন। পুরো এরিনা জুড়ে একটাই চ্যান্ট "YES YES YES" তাকে যতোই মিড কার্ডে ফেলে রাখার চেষ্টা করা হয় সব চেষ্টাই ব্যর্থ যায় এবং তিনি টপে উঠে আসেন ই। এখনো মনে আছে একটি রিং সেগমেন্টে যেখানে Cena Vs. Randy এর ম্যাচের কথা চলছিল সেখানে সবাই Yes Yes Yes করছিল। 

২০১৪-২০১৫ অনেক চেষ্টা করা হয় তাকে মিড কার্ডে ফেলে রাখার কিন্তু দর্শক এর ডিমান্ডে কোনোভাবেই তাকে ফেলে রাখা যায়না, এতো ফ্যান বেস আর এতো চিয়ার পাওয়া একজন বেবি ফেইস আমি শুধু Brunno Sammartino কেই চিনতাম। সত্যিকার একজন GOD Gifted রেসলার তিনি। যিনি রীতিমত একজন ইন্ডি লেজেন্ড ROH, Chikara, AWA, NWA, IWA, ASW, PWG, FIP সব কোম্পানীতে তার মূল্য অনেক অনেক বেশি। 

তিনি না ছিলেন মুভি করার জন্য, না ছিলেন পোস্টার বয় হওয়ার জন্য, আর না ছিলেন পা চাটার জন্য। তিনি ছিলেন একজন রেসলার শুধু রেসলিং করার জন্য তিনি ছিলেন তার না ছিল আহামরি কোনো থিম সং না ছিল আহামরি কোনো গিমিক। তিনি তবুও প্রমাণ করেছেন তিনি কতোটা সেরা। যার সামনে Evolution এর মত দল ও বু তে রূপান্তরিত হয়েছিল। তার নিকনেইম The Goat এর ফুল ফর্ম হলো The Greatest Of All Time.!

♦ ড্যানিয়েলের ব্যক্তিগত জীবন :

Animal-Lover হিসেবে Bryan এর অনেক সুনাম আছে। ২০১২ সালে এইজন্য সে PETA এর পক্ষ থেকে "Most Animal-Friendly Athlete" হিসেবে Libby Award পায়। এই উপলক্ষে, ওয়াশিঙ্গটনের মেয়র ১৩ সেপ্টেম্বরকে “Daniel Bryan Day" হিসেবে ঘোষণা করে। এছাড়াও, Daniel Bryan বাস্তবে প্রচন্ড পরিবেশবাদী, তিনি তার বাসায় নরমাল বিদ্যুৎ এর বদলে সৌর বিদ্যুৎ ব্যবহার করেন। Daniel Bryan খুবই সাদাসিধে জীবন যাপব করতে পছন্দ করেন। 

Daniel Bryan ছোটবেলায় এক দুর্ঘটনারর জন্য এখনো বাম কানে কম শোনে। ২০১৪ সালে এক চোর তার বাসা থেকে চুরি করবার সময় Bryan এর কাছে হাতে-নাতে ধরা পরে, Bryan কে আঘাত করতে গেলে তাকে ৫ মিনিট Rear Naked Choke দিয়ে পুলিশের কাছে ধরিয়ে দেন। 

বাস্তবে তিনি AJ Styles, Seth Rollins, John Cena, CM Punk সহ অনেকরই ফ্রেন্ড। ২০১৪ সালে সে বিয়ে করে WWE ডিভা Brie Bella কে। তাদের দুইজন সন্তান রয়েছে এবং তাদের দাম্পত্যজীবন সুখে সমৃদ্ধ। 

♦ ব্রায়ানের রেসলিং ক্যারিয়ার :

Bryan এর রেসলিং ডেবিউ হয় ১৯৯৯ সালে। সে ২০০২ সালে Ring Of Honor এ ডেবিউ করে এবং ২০০৯ সালে যোগ দেয় WWE-তে। তিনি মাত্র ৪ বছর WWE ক্যারিয়ারে ট্রিপল ক্রাউন এবং, গ্র্যান্ড স্ল্যাম অর্জন করেন। 

এছাড়া সে Pure Wrestling চ্যাম্পিয়ন, NOAH, IWGP। CHIKARA, FWA, WAW, ASW নামক কোম্পানিতেও খেলেছেন। জিতেছেন ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ, WWE (ওয়ার্ল্ড হেভিওয়েট) চ্যাম্পিয়নশিপ, WWE ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ, WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ, WWE ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ, ROH ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপসহ ১১টিরও বেশি টাইটেল। জিতেছেন ২০১১ সালের মানি ইন দ্যা ব্যাংক! এছাড়াও সে ২৬তম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন ও ১৫তম গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন। 

Bryan হলেন ৩য় ব্যক্তি যে CM Punk ও Seth Rollins এর পাশাপাশি WWE ওয়ার্ল্ড হেভিওয়েট ও ROH ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেছে। ড্যানিয়েল প্রায় সকল কোম্পানিতেই জিতেছেন চ্যাম্পিয়নশিপ। ২০১৩ সালে ব্রায়ান জিতেন "Superstar Of The Year" Slammy Award! এবং ২০১৪ সালে PWI র‍্যাংকিং এ সেরা ৫০০ রেসলারের মধ্যে ১ নম্বরে এ ছিলেন তিনি। 

• ড্যানিয়ালের ক্যারিয়ারের কিছু গুরুত্বপূর্ন ম্যাচ (২০১৩-১৫) :

২০১৩ এর সামারস্ল্যাম : John Cena কে হারিয়ে প্রথম বারের মত WWE চ্যাম্পিয়ন হওয়া। কিন্তু Triple H এর সাহায্যে Randy Orton MITB ক্যাশ ইন করে এবং জিতে যায়। 

২০১৪ এর রেসেলমেনিয়া ৩০ : শত বাধা বিপত্তি জয় করে Batista এবং Randy Orton কে হারিয়ে WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হওয়া, কিন্তু ইঞ্জুরির কারণে চ্যাম্পিয়নশিপ ছেড়ে দেওয়া। 

২০১৫ এর রেসেলমেনিয়া ৩১ : তার ফিরে আসার পরও WWE তাকে WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ থেকে সরিয়ে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ এর ম্যাচ দেয়। এবং সে আবার জয় লাভ করে। কিন্তু আবার এক্সট্রিম রুলস এ ইঞ্জুরির কারণে খেলতে পারেননি। 

• রেসেলমেনিয়া ৩০ -এ চ্যাম্পিয়ন হবার পিছনে রহস্য :

News Day নামক এক টক-শো ইন্টার্ভিউতে উপস্থিত ছিলেন Daniel Bryan, সেখানে তিনি কিছু সিক্রেট কথা বলেন তার ক্যারিয়ার সম্পর্কে, সেখানে তিনি বলেন- স্টোরিলাইন অনুযায়ী তার রেসেলমেনিয়া XXX এর মেইন ইভেন্ট ম্যাচ খেলার কথা ছিল না। তাছাড়া, তিনি একজন B+ রেসলার হিসেবে Stardom স্টেডিয়ামের মত একটা বড় স্টেডিয়ামে মেইন ইভেন্ট জেতা ছিল স্বপ্নের মতই। এ বিষয়ে তিনি আরও বলেন, "আসলে আমি ১০০ ভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারি যে আমার আসলে রেসেলমেনিয়া ৩০ এর মেইন ইভেন্ট খেলবার প্রশ্নই ছিলোনা"

তিনি আরও বলেন, তার আসলে রেসেলমেনিয়া তে তৃতীয় বারের মত Sheamus এর সাথে খেলার কথা ছিল, যা হত, সেই দিনের ষষ্ঠ কিংবা পঞ্চম তম ম্যাচ। এরপর তিনি বলেন যে প্রচন্ড ফ্যান ক্রাউড এবং WWE ফ্যানদের জন্য এটা হয়েছে এবং তিনি খুব খুব ঋণি ফ্যানদের কাছে। তিনি বলেন "WWE এর ফ্যানদের আওয়াজের রয়েছে এক অন্যরকম শক্তি, তাদের প্রত্যেকের কথা, চ্যান্টে রয়েছে আলাদা ধরণের অন্যন্য শক্তি, যার দ্বারা সবকিছুই সম্ভব, অন্য কিছু দ্বারা একে দমানো যায়না"। 

• ড্যানিয়ালের ইনজুরি এবং রেসলিং থেকে সাময়িক অবসর :

WWE তে ড্যানিয়ালের ইঞ্জুরির কারন হিসেবে রেসেলমেনিয়া ৩০ এর RKO Bomb ও Kane এর ৩ টা Tombstone কে দেখানো হয়। কিন্তু আসলে ওর ইঞ্জুরির প্রকট রূপ ধারনে এই দুটো ঘটনার তেমন কোন ভূমিকা ছিল না। মজার ব্যাপার হল আগেই প্ল্যান ছিল যে রেসেলমেনিয়া ৩০ এর পর Bryan এর সার্জারি করা হবে। কিন্তু কোন কারন না দেখিয়ে তো দর্শকদের সামনে থেকে তাকে সরিয়ে নেয়া যায় না। তাই সেই কারন দেখাতেই Kane এর ৩ টা Tombstone এর আয়োজন করা হয়। তার ইনজুরির সম্ভাব্য কারণ এবং সময়গুলি নিম্নরূপ-

(১) সামারস্ল্যাম ২০১৩ তে HHH এর সাহায্যের মাধ্যমে Randy এর ক্যাশ ইন করাতে শুরু হয়েছিল Authority এর সাথে Daniel এর ফিউড। এরপর প্রায় টানা কয়েক মাস ওই ফিউড চলাকালে Daniel এর উপর অথরিটি মেম্বার তথা "দ্যা শিল্ড" -এর দ্বারা অনেক Assault হয়েছিল। মূলত ওই সময়েই ওর Neck Injury টা প্রথম দেখা গিয়েছিল। 

(২) এরপর Bray Wyatt এর সাথে ফিউডের সময়েও Wyatt Family এর দ্বারা অনেক Assault সহ্য করতে হয়েছিল ওকে। এরপর রয়্যাল রাম্বাল এ Wyatt এর ম্যাচটার পরই ওর ইঞ্জুরি এমন আকার ধারন করে যে তখনই সার্জারির প্রয়োজন ছিল। এমনকি ওকে নিয়ে প্ল্যানটাও এরকমই ছিল যে রয়্যাল রাম্বাল এর পর ওকে সার্জারির জন্য পাঠানো হবে। 

(৩) রয়্যাল রাম্বাল এ Batista এর জয়ের পর দর্শকদের কাছ থেকে প্রচুর নেগেটিভ রিএকশন আসার পর Creative রা আশঙ্কায় পড়ে যায় যে রেসেলমেনিয়া এর Main ইভেন্ট হয়তবা Flop হতে যাচ্ছে। ওই সময়টাতেই আবার CM Punk লিভ নেয়, Ambrose, Reigns, Rollins এরা সবাই তখন ছিল Shield এ, আর ওপাশে John Cena কে টানা তিন বছর মেইন ইভেন্ট স্পটলাইটে আনতে চায়নি ক্রিয়েটিভরা। 

তাই রেসেলমেনিয়া এর মেইন ইভেন্ট বাঁচাতে শেষমেশ ফ্যান ফেবারিট Daniel কে নিয়েই প্ল্যান করতে হয় যার ফলে তার নেক সার্জারি রেসেলমেনিয়া এর পরে করার সিদ্ধান্ত নেয়া হয়। এই দেরীর কারনেই আস্তে আস্তে ওই ইঞ্জুরী বৃদ্ধি পেয়ে অতটা প্রকট রূপ ধারন করেছিল। মূলত কোম্পানির স্বার্থেই Daniel ওই সময়ে ইঞ্জুরি নিয়েই রেসলিং করে যাচ্ছিল। 

• ড্যানিয়ালের WWE তে রিটার্ন এবং জবিং করা :

তার ইঞ্জুরি ক্যারিয়ারের সমাপ্তির দিকে নিয়ে গেলেও ড্যানিয়েল হাল ছাড়েননি এবং Muscle Activation টেকনিকের সাহায্যে সে রিংয়ে রিটার্ন করতে সক্ষম হয়। ২০১৪ সালের ২৪ নভেম্বরের Raw তে গেস্ট জেনারাল ম্যানেজার হিসাবে ব্র্যায়েন রিটার্ন করে। এরপরে ২০১৫ সালের ১৫ জানুয়ারিতে সে ইন রিং ম্যাচে রিটার্ন করে কেইন এর বিরুদ্ধে এবং অথরিটির সাথে ফিউড চালিয়ে যায়। 

কিন্তু পরবর্তীতে তাকে রয়্যাল রাম্বাল সহ ইন্টারকন্টিনেন্টাল টাইটেলের ম্যাচেও হারানো হয়, ইঞ্জুরির আগে পুশ তার কাছ থেকে একদম কেরে নেওয়া হয়, যেটা রেসলিং মহলে তুমুল আলোচিত হয়েছিল এবং রেসলিং বিশেষজ্ঞরা WWE এর উপরে বেজায় চটে গিয়েছিলেন এই কারণে। পরে শেষপর্যন্ত রেসেলমেনিয়া ৩১ এ গিয়ে ব্রায়েন ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। 

• রিটায়ার ঘোষণা এবং রিটার্ন :

এরপরে ইঞ্জুরির কারণে ব্রায়েন আবার রেসলিং করা থেকে বিরত থাকে এবং ২০১৬ সালে ৮ ফেব্রুয়ারি রেসলিং থেকে রিটায়ার ঘোষণা করে। এরপরে ব্রান্ড স্প্লিট হলে ব্রায়েনকে স্ম্যাকডাউনের জেনারাল ম্যানেজার করে দেওয়া হয়। এরপরে সে রেসলিং না করলেও আর এক জেনারাল ম্যানেজার শেন মিকম্যানের সাথে ফিউড করে এবং কেভিন ওয়েন্স ও সামি জেইনকে সমর্থন করতে থাকেন। 

এরপরে ২০১৮ সালে সে রিং আকশনের জন্য মেডিক্যালি ক্লিয়ার হলে কেভিনদের সঙ্গ ত্যাগ করে এবং শেনের সাথে মিলে কেভিন ও সামির বিরুদ্ধে ট্যাগ টিম ম্যাচ খেলে এবং জয়লাভ করে। এরপরে জেনারাল ম্যানেজার পদ থেকে পদত্যাগ করে। 

পরে কেইন এর সাথে মিলে টিম Hell No পুনর্গঠন করলেও তারা The Bludgeon Brothers এর কাছে পরাজিত হয়। 

• WWE চ্যাম্পিয়নশিপ জয় ও হিল টার্ন :

এরপরে দ্যা মিজের সাথে ব্রায়েনের ফিউড শুরু হয় এবং পরে WWE চ্যাম্পিয়ন এজে স্টাইলস এর সাথে ফিউড শুরু হয়। ১৩ নভেম্বরের স্ম্যাকডাউনে ব্রায়েন এজেকে হারিয়ে চতুর্থবারের মতো WWE চ্যাম্পিয়ন হয় এবং সেই সাথেই হিল টার্ন করে। 

হিল টার্নের কারন হিসাবে সে বলে যে তার ইঞ্জুরির সময়ে ফ্যানেরা তাকে সাপোর্ট করেনি যদিও এর আগে সে বার বার সাপোর্ট করার জন্য ফ্যানদেরকে ধন্যবাদ জানিয়েছিল, এই জন্য সে নিজেকে "The New" Daniel Bryan হিসাবে ঘোষণা করে। এরপরে সে ১৪৫ দিন ধরে তার টাইটেল ডিফেন্ড করে এবং রেসেলমেনিয়া ৩৫ এ গিয়ে কোফির কাছে টাইটেল হারে। 

এরপরে এরিক রোয়ানের সাথে মিলে ব্র্যায়েন ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ অর্জন করে। পরে Extreme Rules পিপিভিতে The New Day এর কাছে ট্রিপল থ্রেট ট্যাগ টিম ম্যাচে তারা পরাজিত হয়ে টাইটেলচ্যুত হয়। এরপরে রোয়ানের সাথে ব্রায়েনের জুটি ভেঙ্গে যায় এবং Hell in a Cell পিপিভিতে ব্রায়েন ও রোমানের টিম রোয়ান এবং হার্পারের টিমকে পরাজিত করে।

• Bray Wyatt এর সাথে ও IC টাইটেলের ফিউড :
 
এরপরে ব্রায়েনের সাথে ইউনিভার্সাল চ্যাম্পিয়ন দ্যা ফিয়েন্ড Bray Wyatt এর ফিউড শুরু হয়। Survivor Series এ হওয়া তাদের টাইটেল ম্যাচে ব্রায়েন পরাজিত হয়। এরপরে তাদের ফিউডের মধ্যে ব্রেই একবার ব্রায়নের দাঁড়ি ছিরে নিয়েছিল যার পর থেকে তাকে ক্লিন শেভে দেখা যেত। ২০২০ সালের রয়্যাল রাম্বেলে ব্রায়েন আরও একবার ব্রের হাতে পরাজিত হয়।

এরপরে ব্রায়েন Drew Gulak এর সঙ্গে ফিউড শুরু করে এবং Elimination Chamber পিপিভিতে ব্রায়েন তাকে পরাজিত করে। এরপরে ব্রায়েন রেসেলমেনিয়া ৩৬ এ Sami Zayn এর সাথে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলে যেটা জিততে সে ব্যর্থ হয়। পরে Money in the Bank পিপিভির ল্যাডার ম্যাচে ব্রায়েন অংশগ্রহণ করে যেটা Otis জিতে নেই। এরপরে ব্রায়েন ভ্যাকান্ট হয়ে থাকা ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপের জন্য টুর্নামেন্ট খেলা শুরু করে এবং গুলাক ও শেইমাসকে হারিয়ে শেষপর্যন্ত এজে স্টাইলসের কাছে পরাজিত হয়।
 
এরপরে TLC: Tables, Ladders & Chairs পিপিভিতে ব্রায়েন বিগ ই, ওটিস এবং চ্যাড গ্যাবেলের সাথে টিম আপ করে Sami Zayn, King Corbin, Shinsuke Nakamura এবং Cesaro -দের টিমকে ৮ জনের ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে। পরবর্তীতে ব্রায়েন রয়্যাল রাম্বাল ২০২১ এ অংশগ্রহণ করে সেথ রলিন্সের হাতে এলিমিনেটেড হয়।

• রোমানের সাথে ফিউড ও WWE থেকে বিদায় :

এরপরে Elimination Chamber পিপিভির Elimination Chamber ম্যাচ জিতে ব্রায়েন তৎক্ষণাৎ ইউনিভার্সাল চ্যাম্পিয়ন রোমান রেইন্সের সঙ্গে টাইটেল ম্যাচ খেলার সুযোগ পাই কিন্তু সেই ম্যাচে পরাজিত হয়ে সে টাইটেল জিততে অক্ষম হয়। Fastlane পিপিভিতে ব্রায়েন রোমানের বিরুদ্ধে রিম্যাচ পাই কিন্তু সেই ম্যাচের গেস্ট এনফোর্সার হিসাবে এজকে নিযুক্ত করা হয়। উক্ত ম্যাচে এজ ব্রায়েন ও রেইন্স উভয়কেই স্টিল চেয়ারের দ্বারা অ্যাটাক করলে রেইন্স ব্রায়েনকে পরাজিত করে দেয়।

এর ফলে রেসেলমেনিয়া ৩৭ এ ব্রায়েন, রোমান ও এজের মধ্যে ট্রিপল থ্রেট ইউনিভার্সাল টাইটেল ম্যাচ অনুষ্ঠিত হয়, যেখানে রোমান ব্রায়েন ও এজ উভয়কে পিন করে জয়লাভ করে। পরবর্তীতে ৩০শে এপ্রিলে ব্রায়েন ও রোমানের মধ্যে ক্যারিয়ার বনাম চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলা হয়, যেটাতে হারলে ব্রায়েনকে স্ম্যাকডাউন ছেড়ে যেতে হতো। সেই ম্যাচে ব্রায়েন পরাজিত হয় এবং তারপরে তাকে আর WWE তে দেখা যায়নি। শোনা যায় তখন নাকি ব্রায়েনের কন্ট্রাক্ট ফুরিয়ে গিয়েছিলো এবং WWE অনেক চেষ্টা করেও সেটা রিনিউ করাতে পারেনি। 

• AEW তে প্রবেশ ও দুটি ৫ স্টার ম্যাচ প্রদান :

২০২১ সালের ৫ই সেপ্টেম্বরে ব্রায়েন তার আসল নাম ব্রায়েন ড্যানিয়েলসন নামে All Elite Wrestling (AEW) এর All Out পিপিভিতে ডেবিউ করে এবং The Elite নামক স্টেবলকে চ্যালেঞ্জ করে। এরপরে Grand Slam ইভেন্টে সে দ্যা এলিটের সদস্য কেনি ওমেগার বিরুদ্ধে ম্যাচ খেলে যেটা দীর্ঘ ৩০ মিনিটের টাইম লিমিট পরা হওয়ায় ড্র হয়। এই ম্যাচটি ছিল AEW কোম্পানিতে খেলা ব্রায়েনের প্রথম ম্যাচ এবং ম্যাচটি রেসলিং বিশেষজ্ঞ Dave Meltzer এর কাছে পুরো ৫ টি স্টার অর্জন করে, যেটি ব্রায়েনের ক্যারিয়ারে আগে কখনও হয়নি।

নভেম্বরে অনুষ্ঠিত Full Gear পিপিভিতে ব্রায়েন Dustin Rhodes, Eddie Kingston ও Miro -কে হারিয়ে AEW World Championship Eliminator টুর্নামেন্ট জয় করে এবং AEW World Championship ম্যাচ খেলার সুযোগ লাভ করে। Winter is Coming ইভেন্টে সেই টাইটেল ম্যাচের জন্য ব্রায়েন Adam Page কে ফেস করে, সেই ম্যাচটিও ৬০ মিনিট চলার পরে টাইম লিমিটের জন্য ড্র হয়ে যায় এবং এই ম্যাচটিকেও ডেভ মেল্টজার ৫ স্টার রেটিং দেন।

২০২২ সালের ৫ই জানুয়ারিতে অনুষ্ঠিত ডাইনামাইটে ব্রায়েন পেজের সাথে টাইটেল রিম্যাচ পাই, সেই ম্যাচে ব্রায়েন AEW তে আসার পরে প্রথমবারের মতো পরাজিত হয় এবং টাইটেল জিততে অক্ষম হয়।

• ব্রায়েনের (নিজ বয়ানে) খেলা সেরা ১৫ ম্যাচ :

WWE.Com -এ ড্যানিয়েল ব্রায়ান সমস্ত রেসলিং কোম্পানিতে খেলা তার ক্যারিয়ারের সেরা ১৫ ম্যাচের কথা শেয়ার করেছেন, আসুন জেনে নিই বর্তমানের প্রো রেসলিং অন্যতম সেরা টেকনিকাল রেসলার ড্যানিয়েল ব্রায়েন এর সেরা ১৫ ম্যাচ-

(১৫) John Cena বনাম, Daniel Bryan — WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ (সামারস্ল্যাম ২০১৩)

(১৪) Daniel Bryan বনাম, Randy Orton — WWE App Vote Street Fight (Raw; জুন ২৪, ২০১৩)

(১৩) CM Punk বনাম, Daniel Bryan — WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ (Over The Limit ২০১২)

(১২) Daniel Bryan বনাম, Takeshi Morishima — Fight Without Honor (Ring Of Honor Final Battle ২০০৮)

(১১) Daniel Bryan বনাম, Seth Rollins - WWE App Vote ম্যাচ (Raw; জুন ১০, ২০১৩)

(১০) Daniel Bryan বনাম, Cesaro (Raw, জুলাই ২২, ২০১৩)

(৯) Daniel Bryan বনাম, Nigel McGuinness (Ring Of Honor Unified ২০০৬)

(৮) Daniel Bryan বনাম, KENTA (Ring Of Honor Glory By Honor ২০০৬)

(৭) Daniel Bryan বনাম, William Regal (‘WWE Superstars’, নভেম্বর ১১, ২০১১)

(৬) টিম Hell No & Ryback বনাম, The Shield — Tables, Ladders & Chairs ম্যাচ (WWE TLC ২০১২)

(৫) টিম Hell No & The Undertaker বনাম, The Shield (Raw, এপ্রিল ২২, ২০১৩)

(৪) Sheamus বনাম, Daniel Bryan — ২-Out- Of-৩ Falls ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ম্যাচ (এক্সট্রিম রুলস ২০১২)

(৩) Daniel Bryan বনাম, Triple H (রেসেলমেনিয়া ৩০)

(২) Randy Orton বনাম, Daniel Bryan বনাম, Batista — Triple Threat WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ম্যাচ (রেসেলমেনিয়া ৩০)

(১) Robbie Brookside বনাম, Daniel Bryan — EWP ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ম্যাচ (EWP Gilde Wrestling Festival ২০০৩) ‪

• ব্রায়েনের রেসলিং ক্যারিয়ার নিয়ে কিছু অজানা তথ্য :

১) ড্যানিয়েল ব্রায়ান ১৯৯৯ সালে মাত্র ১৮ বছর বয়সে রেসলার হন। 

২) Daniel Bryan এর রেসলিং ট্রেইনার ছিলেন Shawn Michaels & William Regal। কিন্তু তার Chris Beniot & Dean Malenko এই দুইজনের রেসলিং ভাল লাগে বেশি। 

৩) অথরিটি তাকে B+ রেসলার বলায় তিনি নিজের ফিনিশারের নাম দেন Knee Plus!

৪) তিনি একমাত্র রেসলার যিনি WWE ওয়ার্ল্ড হেভিওয়েট এবং ইন্টারকন্টিনেন্টাল দুটো টাইটেল ভ্যাকেটেড করেন। 

৫) Daniel Bryan ক্যারিয়ারে মোট ১৫৩০ ম্যাচ খেলেছেন যার মধ্যে ৯১৮ টি ম্যাচ জিতেছেন এবং ৫৫৬ হেরেছেন। এখন পর্যন্ত ৩৯৯ জন ভিন্ন ভিন্ন রেসলারের সাথে খেলেছেন।

৬) তিনি একজন ROH এর বিখ্যাত রেসলার। তিনি লিজেন্ডারি ক্যারিয়ার খেলেছেন সেইখানে। তার সাথে ২০০৮/৭ সালে হওয়া Seth Rollins এর ম্যাচটি এখনো ROH এর সেরা ম্যাচ। 

৭) তিনি এবং Seth Rollins একমাত্র রেসলার যারা ROH ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন এবং WWE ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন দুটোই হয়েছেন। 

৮) Daniel Bryan একাই এক রাতে Evolution এর তিন মেম্বার Triple H, Batista, Randy Orton কে হারান। উল্লেখ্য The Undertaker এদের সবাইকে রেসেলমেনিয়া তে হারাতে লেগেছিল ৬ বছর!

৯) তিনি একজন গ্রেট Submission Specialist, তার ১০০+ বেশি সাবমিশন মুভ জানা আছে। 

১০) ড্যানিয়াল ব্রায়ান কোনদিনই ১ PPV এর বেশি চ্যাম্পিয়নশিপ ধরে রাখতে পারেননি। হয় কর্তৃপক্ষ না হয় তার ইঞ্জুরি তাকে চ্যাম্পিয়নশিপ ছেড়ে দিতে বাধ্য করেছে। 

১১) তিনি WWE তে Sheamus কে কখনো হারাতে পারেননি। তিনি পরপর দুই রেসেলমেনিয়া (২৭, ২৮) এ কিক-অফ ম্যাচে Sheamus এর কাছে হারেন। 

১২) তিনি একমাত্র রেসলার যে একক রেসেলমেনিয়া এর কিক-অফ এবং মেইন ইভেন্ট দুটোই জিতেছেন। 

১৩) ইঞ্জুরির জন্য তিনি ২০১৪ সালে মাত্র ৪৯টি ম্যাচ খেলেন এবং হারেন মাত্র ৪/৫ টি তে। ২০১৫ সালে ২৫টি ম্যাচ খেলেন। 

১৪) তিনি Kane এর সাথে টিম করে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন। ১৪৫ টি ম্যাচ, এবং ২য় স্থানে আছেন তার লং টাইম এনেমি Randy Orton।

১৫) Edge, Chris Jericho এর পর Daniel Bryan বর্তমানে একমাত্র রেসলার যিনি সব ধরণের টাইটেল জিতেছেন।

♦ রেসলিং জগতে ব্রায়েনের অর্জনসমূহ :

All Pro Wrestling

APW Worldwide Internet Championship ( বার)

King Of The Indies (২০০১)

All Star Wrestling

ASW World Mid-Heavyweight Championship ( বার)

ASW World Mid-Heavyweight Title Tournament (২০০৩)

CBS Sports

Best Promo Of The Year (২০১৮) – Promo During TLC Kickoff Show

Comeback Wrestler Of The Year (২০১৮)

Connecticut Wrestling Entertainment

CTWE Heavyweight Championship ( বার)

East Coast Wrestling Association

ECWA Tag Team Championship ( বার) – সঙ্গে : Low Ki

Evolve

Match Of The Year (২০১০) Vs. Munenori Sawa On সেপ্টেম্বর ১১

Extreme Canadian Championship Wrestling

NWA Canadian Junior Heavyweight Championship ( বার)

Full Impact Pro

FIP Heavyweight Championship ( বার)

International Catch Wrestling Alliance

Expo ২০০৮ Tournament

International Wrestling Association

IWA Puerto Rico Heavyweight Championship ( বার)

Memphis Championship Wrestling

MCW Southern Light Heavyweight Championship ( বার)

MCW Southern Tag Team Championship ( বার) – সঙ্গে : Spanky

NWA Mid-South

NWA Southern Junior Heavyweight Championship ( বার)

New Japan Pro-Wrestling

IWGP Junior Heavyweight Tag Team Championship ( বার) – সঙ্গে : Curry Man

Best Of The American Super Juniors (২০০৪)

Pro Wrestling Guerrilla

PWG World Championship ( বার)

Pro Wrestling Illustrated

Comeback Of The Year (২০১৮)

Feud Of The Year (২০১৩) Vs. The Authority

Inspirational Wrestler Of The Year (২০১৪)

Match Of The Year (২০১৩) Vs. John Cena At SummerSlam

Most Popular Wrestler Of The Year (২০১৩)

Wrestler Of The Year (২০১৩)

Ranked No. Of The Top ৫০০ Wrestlers In The PWI ৫০০ In ২০১৪

Pro Wrestling Noah

GHC Junior Heavyweight Championship ( বার)

Ring Of Honor

ROH Pure Championship ( বার)

ROH World Championship ( বার)

Survival Of The Fittest (২০০৪)

Texas Wrestling Alliance

TWA Tag Team Championship ( বার) – সঙ্গে : Spanky

Texas Wrestling Entertainment

TWE Heavyweight Championship ( বার)

Westside Xtreme Wrestling

WXw World Heavyweight Championship ( বার)

Ambition (২০১০)

World Series Wrestling

WSW Heavyweight Championship ( বার)

World Wrestling Entertainment/WWE

World Heavyweight Championship ( বার)

WWE Championship ( বার)

WWE Intercontinental Championship ( বার)

WWE Tag Team Championship ( বার) – সঙ্গে : Kane

WWE SmackDown Tag Team Championship ( বার) – সঙ্গে : Rowan

WWE United States Championship ( বার)

Money In The Bank (SmackDown ২০১১)

Match Of The Year (২০১৯) Vs. Kofi Kingston At WrestleMania ৩৫

Twenty-Sixth Triple Crown Champion

Sixth Grand Slam Champion (Under Current Format; Fifteenth Overall)

Slammy Award

Beard Of The Year (২০১৩)

Catchphrase Of The Year (২০১৩) – YES! YES! YES!

Cole In Your Stocking (২০১০) – Attacking Michael Cole On NXT

Couple Of The Year (২০১৩, ২০১৪) – সঙ্গে : Brie Bella

Facial Hair Of The Year (২০১২)

Fan Participation Of The Year (২০১৩) – YES! Chants

Rivalry Of The Year (২০১৪) Vs. The Authority

Shocker Of The Year (২০১০) – The Nexus' Debut

Superstar Of The Year (২০১৩)

Tweet Of The Year (২০১২) – "Goat Face Is A Horrible Insult. My Face Is Practically Perfect In Every Way. In Fact, From Now On I Demand To Be Called Beautiful Bryan"

Upset Of The Year (২০১২) – Defeating Mark Henry এবং Big Show At The Royal Rumble

Wrestling Observer Newsletter

Best Non-Wrestler (২০১৭)

Best On Interviews (২০১৮)

Best Pro Wrestling Book (২০১৫) – Yes: My Improbable Journey To The Main Event Of WrestleMania With Craig Tello

Best Pro Wrestling DVD (২০১৫) – Daniel Bryan: Just Say Yes! Yes! Yes!

Best Technical Wrestler (২০০৫২০১৩)

Pro Wrestling Match Of The Year (২০০৭) Vs. Takeshi Morishima At ROH Manhattan Mayhem II

Most Outstanding Wrestler (২০০৬২০১০)

Most Outstanding Wrestler Of The Decade (২০০০২০০৯)

Wrestling Observer Newsletter Hall Of Fame (Class Of ২০১৬)


Bryan Danielson : ব্রায়েন ড্যানিয়েলসন

 

আসল নাম

Bryan Lloyd Danielson

জন্মদিন

২২ মে, ১৯৮১

জন্মস্থান

এবেরডিন, ওয়াশিংটন, US

বাসস্থান

ফিনিক্স, এরিজোনা, US

উচ্চতা

৫ ফুট ১০ ইঞ্চি (১.৭৮ মি)

ওজন

৯৫ কেজি (২১০ পাউন্ড)

ট্রেনারস

William Regal, TWA, Shawn Michaels

অভিষেক

৪ অক্টোবর, ১৯৯৯


বাচ্চা বাচ্চা চেহারা, ছোটো খাটো দেহের গঠন, উচ্চতাও তেমন একটা না, শরীরে নেই কোনো ট্যাটু, ড্রেসাপ ও তেমন আহামরী না, পূর্বপুরুষরা নেই রেসলিং এ। এই ব্যক্তি আবার রেসলার হবেন কিভাবে? আমি বলছি PG এরার সেরা এবং ইতিহাসের অন্যতম সেরা টেকনিক্যাল রেসলার Bryan Lloyd Danielson এর ব্যাপারে, বর্তমান রেসলিং এর অন্যতম সেরা এই টেকনিক্যাল রেসলার হলেন ফর্মার WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন Daniel Bryan। 

১৯৮১ সালের ২২ মে আমেরিকার ওয়াশিংটনের এবেরডিনে জন্মগ্রহণ করেন বর্তমান প্রো-রেসলিং এর জনপ্রিয় এই রেসলার। তিনি সেই রেসলারদের মধ্যে অন্যতম যারা নিজেদের পুশ পুরোপুরি নিজেদের জনপ্রিয়তার বলে অর্জন করেছেন। WWE একতান্ত্রিক কোম্পানি এখানে সবাইকে সমান ভাবে মূল্যায়ন করা হয়না। তেমনি ভাবে কোণায় পড়েছিল এক হীরের টুকরো। যাকে বলা হত B+ রেসলার। তবে ট্যালেন্ট কে কখনো মাটি চাপা দিয়ে রাখা যায়না, একদিন না একদিন বেরিয়ে ঠিকই আসেই। ঠিক তেমনি বেরিয়ে আসেন এই ব্যক্তি। 

তার মধ্যে ছিল অন্যরকম এক আশ্চর্য জনক শক্তি যার ফলে তিনি ফ্যান দের খুব সহজে তার দিকে টানতে পারতেন, এবং তিনি খুবই কম সময়ে সব দর্শক দের মন জয় করে ফেলেন। পুরো এরিনা জুড়ে একটাই চ্যান্ট "YES YES YES" তাকে যতোই মিড কার্ডে ফেলে রাখার চেষ্টা করা হয় সব চেষ্টাই ব্যর্থ যায় এবং তিনি টপে উঠে আসেন ই। এখনো মনে আছে একটি রিং সেগমেন্টে যেখানে Cena Vs. Randy এর ম্যাচের কথা চলছিল সেখানে সবাই Yes Yes Yes করছিল। 

২০১৪-২০১৫ অনেক চেষ্টা করা হয় তাকে মিড কার্ডে ফেলে রাখার কিন্তু দর্শক এর ডিমান্ডে কোনোভাবেই তাকে ফেলে রাখা যায়না, এতো ফ্যান বেস আর এতো চিয়ার পাওয়া একজন বেবি ফেইস আমি শুধু Brunno Sammartino কেই চিনতাম। সত্যিকার একজন GOD Gifted রেসলার তিনি। যিনি রীতিমত একজন ইন্ডি লেজেন্ড ROH, Chikara, AWA, NWA, IWA, ASW, PWG, FIP সব কোম্পানীতে তার মূল্য অনেক অনেক বেশি। 

তিনি না ছিলেন মুভি করার জন্য, না ছিলেন পোস্টার বয় হওয়ার জন্য, আর না ছিলেন পা চাটার জন্য। তিনি ছিলেন একজন রেসলার শুধু রেসলিং করার জন্য তিনি ছিলেন তার না ছিল আহামরি কোনো থিম সং না ছিল আহামরি কোনো গিমিক। তিনি তবুও প্রমাণ করেছেন তিনি কতোটা সেরা। যার সামনে Evolution এর মত দল ও বু তে রূপান্তরিত হয়েছিল। তার নিকনেইম The Goat এর ফুল ফর্ম হলো The Greatest Of All Time.!

♦ ড্যানিয়েলের ব্যক্তিগত জীবন :

Animal-Lover হিসেবে Bryan এর অনেক সুনাম আছে। ২০১২ সালে এইজন্য সে PETA এর পক্ষ থেকে "Most Animal-Friendly Athlete" হিসেবে Libby Award পায়। এই উপলক্ষে, ওয়াশিঙ্গটনের মেয়র ১৩ সেপ্টেম্বরকে “Daniel Bryan Day" হিসেবে ঘোষণা করে। এছাড়াও, Daniel Bryan বাস্তবে প্রচন্ড পরিবেশবাদী, তিনি তার বাসায় নরমাল বিদ্যুৎ এর বদলে সৌর বিদ্যুৎ ব্যবহার করেন। Daniel Bryan খুবই সাদাসিধে জীবন যাপব করতে পছন্দ করেন। 

Daniel Bryan ছোটবেলায় এক দুর্ঘটনারর জন্য এখনো বাম কানে কম শোনে। ২০১৪ সালে এক চোর তার বাসা থেকে চুরি করবার সময় Bryan এর কাছে হাতে-নাতে ধরা পরে, Bryan কে আঘাত করতে গেলে তাকে ৫ মিনিট Rear Naked Choke দিয়ে পুলিশের কাছে ধরিয়ে দেন। 

বাস্তবে তিনি AJ Styles, Seth Rollins, John Cena, CM Punk সহ অনেকরই ফ্রেন্ড। ২০১৪ সালে সে বিয়ে করে WWE ডিভা Brie Bella কে। তাদের দুইজন সন্তান রয়েছে এবং তাদের দাম্পত্যজীবন সুখে সমৃদ্ধ। 

♦ ব্রায়ানের রেসলিং ক্যারিয়ার :

Bryan এর রেসলিং ডেবিউ হয় ১৯৯৯ সালে। সে ২০০২ সালে Ring Of Honor এ ডেবিউ করে এবং ২০০৯ সালে যোগ দেয় WWE-তে। তিনি মাত্র ৪ বছর WWE ক্যারিয়ারে ট্রিপল ক্রাউন এবং, গ্র্যান্ড স্ল্যাম অর্জন করেন। 

এছাড়া সে Pure Wrestling চ্যাম্পিয়ন, NOAH, IWGP। CHIKARA, FWA, WAW, ASW নামক কোম্পানিতেও খেলেছেন। জিতেছেন ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ, WWE (ওয়ার্ল্ড হেভিওয়েট) চ্যাম্পিয়নশিপ, WWE ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ, WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ, WWE ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ, ROH ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপসহ ১১টিরও বেশি টাইটেল। জিতেছেন ২০১১ সালের মানি ইন দ্যা ব্যাংক! এছাড়াও সে ২৬তম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন ও ১৫তম গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন। 

Bryan হলেন ৩য় ব্যক্তি যে CM Punk ও Seth Rollins এর পাশাপাশি WWE ওয়ার্ল্ড হেভিওয়েট ও ROH ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেছে। ড্যানিয়েল প্রায় সকল কোম্পানিতেই জিতেছেন চ্যাম্পিয়নশিপ। ২০১৩ সালে ব্রায়ান জিতেন "Superstar Of The Year" Slammy Award! এবং ২০১৪ সালে PWI র‍্যাংকিং এ সেরা ৫০০ রেসলারের মধ্যে ১ নম্বরে এ ছিলেন তিনি। 

• ড্যানিয়ালের ক্যারিয়ারের কিছু গুরুত্বপূর্ন ম্যাচ (২০১৩-১৫) :

২০১৩ এর সামারস্ল্যাম : John Cena কে হারিয়ে প্রথম বারের মত WWE চ্যাম্পিয়ন হওয়া। কিন্তু Triple H এর সাহায্যে Randy Orton MITB ক্যাশ ইন করে এবং জিতে যায়। 

২০১৪ এর রেসেলমেনিয়া ৩০ : শত বাধা বিপত্তি জয় করে Batista এবং Randy Orton কে হারিয়ে WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হওয়া, কিন্তু ইঞ্জুরির কারণে চ্যাম্পিয়নশিপ ছেড়ে দেওয়া। 

২০১৫ এর রেসেলমেনিয়া ৩১ : তার ফিরে আসার পরও WWE তাকে WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ থেকে সরিয়ে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ এর ম্যাচ দেয়। এবং সে আবার জয় লাভ করে। কিন্তু আবার এক্সট্রিম রুলস এ ইঞ্জুরির কারণে খেলতে পারেননি। 

• রেসেলমেনিয়া ৩০ -এ চ্যাম্পিয়ন হবার পিছনে রহস্য :

News Day নামক এক টক-শো ইন্টার্ভিউতে উপস্থিত ছিলেন Daniel Bryan, সেখানে তিনি কিছু সিক্রেট কথা বলেন তার ক্যারিয়ার সম্পর্কে, সেখানে তিনি বলেন- স্টোরিলাইন অনুযায়ী তার রেসেলমেনিয়া XXX এর মেইন ইভেন্ট ম্যাচ খেলার কথা ছিল না। তাছাড়া, তিনি একজন B+ রেসলার হিসেবে Stardom স্টেডিয়ামের মত একটা বড় স্টেডিয়ামে মেইন ইভেন্ট জেতা ছিল স্বপ্নের মতই। এ বিষয়ে তিনি আরও বলেন, "আসলে আমি ১০০ ভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারি যে আমার আসলে রেসেলমেনিয়া ৩০ এর মেইন ইভেন্ট খেলবার প্রশ্নই ছিলোনা"

তিনি আরও বলেন, তার আসলে রেসেলমেনিয়া তে তৃতীয় বারের মত Sheamus এর সাথে খেলার কথা ছিল, যা হত, সেই দিনের ষষ্ঠ কিংবা পঞ্চম তম ম্যাচ। এরপর তিনি বলেন যে প্রচন্ড ফ্যান ক্রাউড এবং WWE ফ্যানদের জন্য এটা হয়েছে এবং তিনি খুব খুব ঋণি ফ্যানদের কাছে। তিনি বলেন "WWE এর ফ্যানদের আওয়াজের রয়েছে এক অন্যরকম শক্তি, তাদের প্রত্যেকের কথা, চ্যান্টে রয়েছে আলাদা ধরণের অন্যন্য শক্তি, যার দ্বারা সবকিছুই সম্ভব, অন্য কিছু দ্বারা একে দমানো যায়না"। 

• ড্যানিয়ালের ইনজুরি এবং রেসলিং থেকে সাময়িক অবসর :

WWE তে ড্যানিয়ালের ইঞ্জুরির কারন হিসেবে রেসেলমেনিয়া ৩০ এর RKO Bomb ও Kane এর ৩ টা Tombstone কে দেখানো হয়। কিন্তু আসলে ওর ইঞ্জুরির প্রকট রূপ ধারনে এই দুটো ঘটনার তেমন কোন ভূমিকা ছিল না। মজার ব্যাপার হল আগেই প্ল্যান ছিল যে রেসেলমেনিয়া ৩০ এর পর Bryan এর সার্জারি করা হবে। কিন্তু কোন কারন না দেখিয়ে তো দর্শকদের সামনে থেকে তাকে সরিয়ে নেয়া যায় না। তাই সেই কারন দেখাতেই Kane এর ৩ টা Tombstone এর আয়োজন করা হয়। তার ইনজুরির সম্ভাব্য কারণ এবং সময়গুলি নিম্নরূপ-

(১) সামারস্ল্যাম ২০১৩ তে HHH এর সাহায্যের মাধ্যমে Randy এর ক্যাশ ইন করাতে শুরু হয়েছিল Authority এর সাথে Daniel এর ফিউড। এরপর প্রায় টানা কয়েক মাস ওই ফিউড চলাকালে Daniel এর উপর অথরিটি মেম্বার তথা "দ্যা শিল্ড" -এর দ্বারা অনেক Assault হয়েছিল। মূলত ওই সময়েই ওর Neck Injury টা প্রথম দেখা গিয়েছিল। 

(২) এরপর Bray Wyatt এর সাথে ফিউডের সময়েও Wyatt Family এর দ্বারা অনেক Assault সহ্য করতে হয়েছিল ওকে। এরপর রয়্যাল রাম্বাল এ Wyatt এর ম্যাচটার পরই ওর ইঞ্জুরি এমন আকার ধারন করে যে তখনই সার্জারির প্রয়োজন ছিল। এমনকি ওকে নিয়ে প্ল্যানটাও এরকমই ছিল যে রয়্যাল রাম্বাল এর পর ওকে সার্জারির জন্য পাঠানো হবে। 

(৩) রয়্যাল রাম্বাল এ Batista এর জয়ের পর দর্শকদের কাছ থেকে প্রচুর নেগেটিভ রিএকশন আসার পর Creative রা আশঙ্কায় পড়ে যায় যে রেসেলমেনিয়া এর Main ইভেন্ট হয়তবা Flop হতে যাচ্ছে। ওই সময়টাতেই আবার CM Punk লিভ নেয়, Ambrose, Reigns, Rollins এরা সবাই তখন ছিল Shield এ, আর ওপাশে John Cena কে টানা তিন বছর মেইন ইভেন্ট স্পটলাইটে আনতে চায়নি ক্রিয়েটিভরা। 

তাই রেসেলমেনিয়া এর মেইন ইভেন্ট বাঁচাতে শেষমেশ ফ্যান ফেবারিট Daniel কে নিয়েই প্ল্যান করতে হয় যার ফলে তার নেক সার্জারি রেসেলমেনিয়া এর পরে করার সিদ্ধান্ত নেয়া হয়। এই দেরীর কারনেই আস্তে আস্তে ওই ইঞ্জুরী বৃদ্ধি পেয়ে অতটা প্রকট রূপ ধারন করেছিল। মূলত কোম্পানির স্বার্থেই Daniel ওই সময়ে ইঞ্জুরি নিয়েই রেসলিং করে যাচ্ছিল। 

• ড্যানিয়ালের WWE তে রিটার্ন এবং জবিং করা :

তার ইঞ্জুরি ক্যারিয়ারের সমাপ্তির দিকে নিয়ে গেলেও ড্যানিয়েল হাল ছাড়েননি এবং Muscle Activation টেকনিকের সাহায্যে সে রিংয়ে রিটার্ন করতে সক্ষম হয়। ২০১৪ সালের ২৪ নভেম্বরের Raw তে গেস্ট জেনারাল ম্যানেজার হিসাবে ব্র্যায়েন রিটার্ন করে। এরপরে ২০১৫ সালের ১৫ জানুয়ারিতে সে ইন রিং ম্যাচে রিটার্ন করে কেইন এর বিরুদ্ধে এবং অথরিটির সাথে ফিউড চালিয়ে যায়। 

কিন্তু পরবর্তীতে তাকে রয়্যাল রাম্বাল সহ ইন্টারকন্টিনেন্টাল টাইটেলের ম্যাচেও হারানো হয়, ইঞ্জুরির আগে পুশ তার কাছ থেকে একদম কেরে নেওয়া হয়, যেটা রেসলিং মহলে তুমুল আলোচিত হয়েছিল এবং রেসলিং বিশেষজ্ঞরা WWE এর উপরে বেজায় চটে গিয়েছিলেন এই কারণে। পরে শেষপর্যন্ত রেসেলমেনিয়া ৩১ এ গিয়ে ব্রায়েন ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। 

• রিটায়ার ঘোষণা এবং রিটার্ন :

এরপরে ইঞ্জুরির কারণে ব্রায়েন আবার রেসলিং করা থেকে বিরত থাকে এবং ২০১৬ সালে ৮ ফেব্রুয়ারি রেসলিং থেকে রিটায়ার ঘোষণা করে। এরপরে ব্রান্ড স্প্লিট হলে ব্রায়েনকে স্ম্যাকডাউনের জেনারাল ম্যানেজার করে দেওয়া হয়। এরপরে সে রেসলিং না করলেও আর এক জেনারাল ম্যানেজার শেন মিকম্যানের সাথে ফিউড করে এবং কেভিন ওয়েন্স ও সামি জেইনকে সমর্থন করতে থাকেন। 

এরপরে ২০১৮ সালে সে রিং আকশনের জন্য মেডিক্যালি ক্লিয়ার হলে কেভিনদের সঙ্গ ত্যাগ করে এবং শেনের সাথে মিলে কেভিন ও সামির বিরুদ্ধে ট্যাগ টিম ম্যাচ খেলে এবং জয়লাভ করে। এরপরে জেনারাল ম্যানেজার পদ থেকে পদত্যাগ করে। 

পরে কেইন এর সাথে মিলে টিম Hell No পুনর্গঠন করলেও তারা The Bludgeon Brothers এর কাছে পরাজিত হয়। 

• WWE চ্যাম্পিয়নশিপ জয় ও হিল টার্ন :

এরপরে দ্যা মিজের সাথে ব্রায়েনের ফিউড শুরু হয় এবং পরে WWE চ্যাম্পিয়ন এজে স্টাইলস এর সাথে ফিউড শুরু হয়। ১৩ নভেম্বরের স্ম্যাকডাউনে ব্রায়েন এজেকে হারিয়ে চতুর্থবারের মতো WWE চ্যাম্পিয়ন হয় এবং সেই সাথেই হিল টার্ন করে। 

হিল টার্নের কারন হিসাবে সে বলে যে তার ইঞ্জুরির সময়ে ফ্যানেরা তাকে সাপোর্ট করেনি যদিও এর আগে সে বার বার সাপোর্ট করার জন্য ফ্যানদেরকে ধন্যবাদ জানিয়েছিল, এই জন্য সে নিজেকে "The New" Daniel Bryan হিসাবে ঘোষণা করে। এরপরে সে ১৪৫ দিন ধরে তার টাইটেল ডিফেন্ড করে এবং রেসেলমেনিয়া ৩৫ এ গিয়ে কোফির কাছে টাইটেল হারে। 

এরপরে এরিক রোয়ানের সাথে মিলে ব্র্যায়েন ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ অর্জন করে। পরে Extreme Rules পিপিভিতে The New Day এর কাছে ট্রিপল থ্রেট ট্যাগ টিম ম্যাচে তারা পরাজিত হয়ে টাইটেলচ্যুত হয়। এরপরে রোয়ানের সাথে ব্রায়েনের জুটি ভেঙ্গে যায় এবং Hell in a Cell পিপিভিতে ব্রায়েন ও রোমানের টিম রোয়ান এবং হার্পারের টিমকে পরাজিত করে।

• Bray Wyatt এর সাথে ও IC টাইটেলের ফিউড :
 
এরপরে ব্রায়েনের সাথে ইউনিভার্সাল চ্যাম্পিয়ন দ্যা ফিয়েন্ড Bray Wyatt এর ফিউড শুরু হয়। Survivor Series এ হওয়া তাদের টাইটেল ম্যাচে ব্রায়েন পরাজিত হয়। এরপরে তাদের ফিউডের মধ্যে ব্রেই একবার ব্রায়নের দাঁড়ি ছিরে নিয়েছিল যার পর থেকে তাকে ক্লিন শেভে দেখা যেত। ২০২০ সালের রয়্যাল রাম্বেলে ব্রায়েন আরও একবার ব্রের হাতে পরাজিত হয়।

এরপরে ব্রায়েন Drew Gulak এর সঙ্গে ফিউড শুরু করে এবং Elimination Chamber পিপিভিতে ব্রায়েন তাকে পরাজিত করে। এরপরে ব্রায়েন রেসেলমেনিয়া ৩৬ এ Sami Zayn এর সাথে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলে যেটা জিততে সে ব্যর্থ হয়। পরে Money in the Bank পিপিভির ল্যাডার ম্যাচে ব্রায়েন অংশগ্রহণ করে যেটা Otis জিতে নেই। এরপরে ব্রায়েন ভ্যাকান্ট হয়ে থাকা ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপের জন্য টুর্নামেন্ট খেলা শুরু করে এবং গুলাক ও শেইমাসকে হারিয়ে শেষপর্যন্ত এজে স্টাইলসের কাছে পরাজিত হয়।
 
এরপরে TLC: Tables, Ladders & Chairs পিপিভিতে ব্রায়েন বিগ ই, ওটিস এবং চ্যাড গ্যাবেলের সাথে টিম আপ করে Sami Zayn, King Corbin, Shinsuke Nakamura এবং Cesaro -দের টিমকে ৮ জনের ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে। পরবর্তীতে ব্রায়েন রয়্যাল রাম্বাল ২০২১ এ অংশগ্রহণ করে সেথ রলিন্সের হাতে এলিমিনেটেড হয়।

• রোমানের সাথে ফিউড ও WWE থেকে বিদায় :

এরপরে Elimination Chamber পিপিভির Elimination Chamber ম্যাচ জিতে ব্রায়েন তৎক্ষণাৎ ইউনিভার্সাল চ্যাম্পিয়ন রোমান রেইন্সের সঙ্গে টাইটেল ম্যাচ খেলার সুযোগ পাই কিন্তু সেই ম্যাচে পরাজিত হয়ে সে টাইটেল জিততে অক্ষম হয়। Fastlane পিপিভিতে ব্রায়েন রোমানের বিরুদ্ধে রিম্যাচ পাই কিন্তু সেই ম্যাচের গেস্ট এনফোর্সার হিসাবে এজকে নিযুক্ত করা হয়। উক্ত ম্যাচে এজ ব্রায়েন ও রেইন্স উভয়কেই স্টিল চেয়ারের দ্বারা অ্যাটাক করলে রেইন্স ব্রায়েনকে পরাজিত করে দেয়।

এর ফলে রেসেলমেনিয়া ৩৭ এ ব্রায়েন, রোমান ও এজের মধ্যে ট্রিপল থ্রেট ইউনিভার্সাল টাইটেল ম্যাচ অনুষ্ঠিত হয়, যেখানে রোমান ব্রায়েন ও এজ উভয়কে পিন করে জয়লাভ করে। পরবর্তীতে ৩০শে এপ্রিলে ব্রায়েন ও রোমানের মধ্যে ক্যারিয়ার বনাম চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলা হয়, যেটাতে হারলে ব্রায়েনকে স্ম্যাকডাউন ছেড়ে যেতে হতো। সেই ম্যাচে ব্রায়েন পরাজিত হয় এবং তারপরে তাকে আর WWE তে দেখা যায়নি। শোনা যায় তখন নাকি ব্রায়েনের কন্ট্রাক্ট ফুরিয়ে গিয়েছিলো এবং WWE অনেক চেষ্টা করেও সেটা রিনিউ করাতে পারেনি। 

• AEW তে প্রবেশ ও দুটি ৫ স্টার ম্যাচ প্রদান :

২০২১ সালের ৫ই সেপ্টেম্বরে ব্রায়েন তার আসল নাম ব্রায়েন ড্যানিয়েলসন নামে All Elite Wrestling (AEW) এর All Out পিপিভিতে ডেবিউ করে এবং The Elite নামক স্টেবলকে চ্যালেঞ্জ করে। এরপরে Grand Slam ইভেন্টে সে দ্যা এলিটের সদস্য কেনি ওমেগার বিরুদ্ধে ম্যাচ খেলে যেটা দীর্ঘ ৩০ মিনিটের টাইম লিমিট পরা হওয়ায় ড্র হয়। এই ম্যাচটি ছিল AEW কোম্পানিতে খেলা ব্রায়েনের প্রথম ম্যাচ এবং ম্যাচটি রেসলিং বিশেষজ্ঞ Dave Meltzer এর কাছে পুরো ৫ টি স্টার অর্জন করে, যেটি ব্রায়েনের ক্যারিয়ারে আগে কখনও হয়নি।

নভেম্বরে অনুষ্ঠিত Full Gear পিপিভিতে ব্রায়েন Dustin Rhodes, Eddie Kingston ও Miro -কে হারিয়ে AEW World Championship Eliminator টুর্নামেন্ট জয় করে এবং AEW World Championship ম্যাচ খেলার সুযোগ লাভ করে। Winter is Coming ইভেন্টে সেই টাইটেল ম্যাচের জন্য ব্রায়েন Adam Page কে ফেস করে, সেই ম্যাচটিও ৬০ মিনিট চলার পরে টাইম লিমিটের জন্য ড্র হয়ে যায় এবং এই ম্যাচটিকেও ডেভ মেল্টজার ৫ স্টার রেটিং দেন।

২০২২ সালের ৫ই জানুয়ারিতে অনুষ্ঠিত ডাইনামাইটে ব্রায়েন পেজের সাথে টাইটেল রিম্যাচ পাই, সেই ম্যাচে ব্রায়েন AEW তে আসার পরে প্রথমবারের মতো পরাজিত হয় এবং টাইটেল জিততে অক্ষম হয়।

• ব্রায়েনের (নিজ বয়ানে) খেলা সেরা ১৫ ম্যাচ :

WWE.Com -এ ড্যানিয়েল ব্রায়ান সমস্ত রেসলিং কোম্পানিতে খেলা তার ক্যারিয়ারের সেরা ১৫ ম্যাচের কথা শেয়ার করেছেন, আসুন জেনে নিই বর্তমানের প্রো রেসলিং অন্যতম সেরা টেকনিকাল রেসলার ড্যানিয়েল ব্রায়েন এর সেরা ১৫ ম্যাচ-

(১৫) John Cena বনাম, Daniel Bryan — WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ (সামারস্ল্যাম ২০১৩)

(১৪) Daniel Bryan বনাম, Randy Orton — WWE App Vote Street Fight (Raw; জুন ২৪, ২০১৩)

(১৩) CM Punk বনাম, Daniel Bryan — WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ (Over The Limit ২০১২)

(১২) Daniel Bryan বনাম, Takeshi Morishima — Fight Without Honor (Ring Of Honor Final Battle ২০০৮)

(১১) Daniel Bryan বনাম, Seth Rollins - WWE App Vote ম্যাচ (Raw; জুন ১০, ২০১৩)

(১০) Daniel Bryan বনাম, Cesaro (Raw, জুলাই ২২, ২০১৩)

(৯) Daniel Bryan বনাম, Nigel McGuinness (Ring Of Honor Unified ২০০৬)

(৮) Daniel Bryan বনাম, KENTA (Ring Of Honor Glory By Honor ২০০৬)

(৭) Daniel Bryan বনাম, William Regal (‘WWE Superstars’, নভেম্বর ১১, ২০১১)

(৬) টিম Hell No & Ryback বনাম, The Shield — Tables, Ladders & Chairs ম্যাচ (WWE TLC ২০১২)

(৫) টিম Hell No & The Undertaker বনাম, The Shield (Raw, এপ্রিল ২২, ২০১৩)

(৪) Sheamus বনাম, Daniel Bryan — ২-Out- Of-৩ Falls ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ম্যাচ (এক্সট্রিম রুলস ২০১২)

(৩) Daniel Bryan বনাম, Triple H (রেসেলমেনিয়া ৩০)

(২) Randy Orton বনাম, Daniel Bryan বনাম, Batista — Triple Threat WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ম্যাচ (রেসেলমেনিয়া ৩০)

(১) Robbie Brookside বনাম, Daniel Bryan — EWP ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ম্যাচ (EWP Gilde Wrestling Festival ২০০৩) ‪

• ব্রায়েনের রেসলিং ক্যারিয়ার নিয়ে কিছু অজানা তথ্য :

১) ড্যানিয়েল ব্রায়ান ১৯৯৯ সালে মাত্র ১৮ বছর বয়সে রেসলার হন। 

২) Daniel Bryan এর রেসলিং ট্রেইনার ছিলেন Shawn Michaels & William Regal। কিন্তু তার Chris Beniot & Dean Malenko এই দুইজনের রেসলিং ভাল লাগে বেশি। 

৩) অথরিটি তাকে B+ রেসলার বলায় তিনি নিজের ফিনিশারের নাম দেন Knee Plus!

৪) তিনি একমাত্র রেসলার যিনি WWE ওয়ার্ল্ড হেভিওয়েট এবং ইন্টারকন্টিনেন্টাল দুটো টাইটেল ভ্যাকেটেড করেন। 

৫) Daniel Bryan ক্যারিয়ারে মোট ১৫৩০ ম্যাচ খেলেছেন যার মধ্যে ৯১৮ টি ম্যাচ জিতেছেন এবং ৫৫৬ হেরেছেন। এখন পর্যন্ত ৩৯৯ জন ভিন্ন ভিন্ন রেসলারের সাথে খেলেছেন।

৬) তিনি একজন ROH এর বিখ্যাত রেসলার। তিনি লিজেন্ডারি ক্যারিয়ার খেলেছেন সেইখানে। তার সাথে ২০০৮/৭ সালে হওয়া Seth Rollins এর ম্যাচটি এখনো ROH এর সেরা ম্যাচ। 

৭) তিনি এবং Seth Rollins একমাত্র রেসলার যারা ROH ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন এবং WWE ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন দুটোই হয়েছেন। 

৮) Daniel Bryan একাই এক রাতে Evolution এর তিন মেম্বার Triple H, Batista, Randy Orton কে হারান। উল্লেখ্য The Undertaker এদের সবাইকে রেসেলমেনিয়া তে হারাতে লেগেছিল ৬ বছর!

৯) তিনি একজন গ্রেট Submission Specialist, তার ১০০+ বেশি সাবমিশন মুভ জানা আছে। 

১০) ড্যানিয়াল ব্রায়ান কোনদিনই ১ PPV এর বেশি চ্যাম্পিয়নশিপ ধরে রাখতে পারেননি। হয় কর্তৃপক্ষ না হয় তার ইঞ্জুরি তাকে চ্যাম্পিয়নশিপ ছেড়ে দিতে বাধ্য করেছে। 

১১) তিনি WWE তে Sheamus কে কখনো হারাতে পারেননি। তিনি পরপর দুই রেসেলমেনিয়া (২৭, ২৮) এ কিক-অফ ম্যাচে Sheamus এর কাছে হারেন। 

১২) তিনি একমাত্র রেসলার যে একক রেসেলমেনিয়া এর কিক-অফ এবং মেইন ইভেন্ট দুটোই জিতেছেন। 

১৩) ইঞ্জুরির জন্য তিনি ২০১৪ সালে মাত্র ৪৯টি ম্যাচ খেলেন এবং হারেন মাত্র ৪/৫ টি তে। ২০১৫ সালে ২৫টি ম্যাচ খেলেন। 

১৪) তিনি Kane এর সাথে টিম করে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন। ১৪৫ টি ম্যাচ, এবং ২য় স্থানে আছেন তার লং টাইম এনেমি Randy Orton।

১৫) Edge, Chris Jericho এর পর Daniel Bryan বর্তমানে একমাত্র রেসলার যিনি সব ধরণের টাইটেল জিতেছেন।

♦ রেসলিং জগতে ব্রায়েনের অর্জনসমূহ :

All Pro Wrestling

APW Worldwide Internet Championship ( বার)

King Of The Indies (২০০১)

All Star Wrestling

ASW World Mid-Heavyweight Championship ( বার)

ASW World Mid-Heavyweight Title Tournament (২০০৩)

CBS Sports

Best Promo Of The Year (২০১৮) – Promo During TLC Kickoff Show

Comeback Wrestler Of The Year (২০১৮)

Connecticut Wrestling Entertainment

CTWE Heavyweight Championship ( বার)

East Coast Wrestling Association

ECWA Tag Team Championship ( বার) – সঙ্গে : Low Ki

Evolve

Match Of The Year (২০১০) Vs. Munenori Sawa On সেপ্টেম্বর ১১

Extreme Canadian Championship Wrestling

NWA Canadian Junior Heavyweight Championship ( বার)

Full Impact Pro

FIP Heavyweight Championship ( বার)

International Catch Wrestling Alliance

Expo ২০০৮ Tournament

International Wrestling Association

IWA Puerto Rico Heavyweight Championship ( বার)

Memphis Championship Wrestling

MCW Southern Light Heavyweight Championship ( বার)

MCW Southern Tag Team Championship ( বার) – সঙ্গে : Spanky

NWA Mid-South

NWA Southern Junior Heavyweight Championship ( বার)

New Japan Pro-Wrestling

IWGP Junior Heavyweight Tag Team Championship ( বার) – সঙ্গে : Curry Man

Best Of The American Super Juniors (২০০৪)

Pro Wrestling Guerrilla

PWG World Championship ( বার)

Pro Wrestling Illustrated

Comeback Of The Year (২০১৮)

Feud Of The Year (২০১৩) Vs. The Authority

Inspirational Wrestler Of The Year (২০১৪)

Match Of The Year (২০১৩) Vs. John Cena At SummerSlam

Most Popular Wrestler Of The Year (২০১৩)

Wrestler Of The Year (২০১৩)

Ranked No. Of The Top ৫০০ Wrestlers In The PWI ৫০০ In ২০১৪

Pro Wrestling Noah

GHC Junior Heavyweight Championship ( বার)

Ring Of Honor

ROH Pure Championship ( বার)

ROH World Championship ( বার)

Survival Of The Fittest (২০০৪)

Texas Wrestling Alliance

TWA Tag Team Championship ( বার) – সঙ্গে : Spanky

Texas Wrestling Entertainment

TWE Heavyweight Championship ( বার)

Westside Xtreme Wrestling

WXw World Heavyweight Championship ( বার)

Ambition (২০১০)

World Series Wrestling

WSW Heavyweight Championship ( বার)

World Wrestling Entertainment/WWE

World Heavyweight Championship ( বার)

WWE Championship ( বার)

WWE Intercontinental Championship ( বার)

WWE Tag Team Championship ( বার) – সঙ্গে : Kane

WWE SmackDown Tag Team Championship ( বার) – সঙ্গে : Rowan

WWE United States Championship ( বার)

Money In The Bank (SmackDown ২০১১)

Match Of The Year (২০১৯) Vs. Kofi Kingston At WrestleMania ৩৫

Twenty-Sixth Triple Crown Champion

Sixth Grand Slam Champion (Under Current Format; Fifteenth Overall)

Slammy Award

Beard Of The Year (২০১৩)

Catchphrase Of The Year (২০১৩) – YES! YES! YES!

Cole In Your Stocking (২০১০) – Attacking Michael Cole On NXT

Couple Of The Year (২০১৩, ২০১৪) – সঙ্গে : Brie Bella

Facial Hair Of The Year (২০১২)

Fan Participation Of The Year (২০১৩) – YES! Chants

Rivalry Of The Year (২০১৪) Vs. The Authority

Shocker Of The Year (২০১০) – The Nexus' Debut

Superstar Of The Year (২০১৩)

Tweet Of The Year (২০১২) – "Goat Face Is A Horrible Insult. My Face Is Practically Perfect In Every Way. In Fact, From Now On I Demand To Be Called Beautiful Bryan"

Upset Of The Year (২০১২) – Defeating Mark Henry এবং Big Show At The Royal Rumble

Wrestling Observer Newsletter

Best Non-Wrestler (২০১৭)

Best On Interviews (২০১৮)

Best Pro Wrestling Book (২০১৫) – Yes: My Improbable Journey To The Main Event Of WrestleMania With Craig Tello

Best Pro Wrestling DVD (২০১৫) – Daniel Bryan: Just Say Yes! Yes! Yes!

Best Technical Wrestler (২০০৫২০১৩)

Pro Wrestling Match Of The Year (২০০৭) Vs. Takeshi Morishima At ROH Manhattan Mayhem II

Most Outstanding Wrestler (২০০৬২০১০)

Most Outstanding Wrestler Of The Decade (২০০০২০০৯)

Wrestling Observer Newsletter Hall Of Fame (Class Of ২০১৬)


কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!